রবিবার, ২৯ মে ২০২২, ০৫:১১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ঠাকুরগাঁওয়ে ৩টি ক্লিনিক সিলগলা গ্রেপ্তার – ১ জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগ’র নবনির্বাচিত কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত পুঠিয়ায় ৭৬২ কেজি ভেজাল গুড় জব্দ, গ্রেফতার-৭ আত্রাইয়ে যত্রতত্র অবৈধভাবে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে ক্লিনিক বাগমারার গোয়ালকান্দি ইউপিতে ওয়ার্ড আওয়ামীলীগের কার্যকরি কমিটির সভা অনুষ্ঠিত নওগাঁর আত্রাইয়ে চাঞ্চল্যকর চুরির ঘটনায় আটক-১ আসল কারখানায় নকল ক্যাবল, জরিমানা ২ লাখ রানীশংকৈলে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পুঠিয়ায় কোভিড-১৯ প্রতিরোধ অবহিতকরন সভা অনুষ্ঠিত কেশরহাট পৌর বিএনপির সভাপতি হতে চান সাবেক মেয়র আলো
আত্রাইয়ে উদ্বোধনের অপেক্ষায় প্রধানমন্ত্রীর উপহারের স্বপ্ননীড়

আত্রাইয়ে উদ্বোধনের অপেক্ষায় প্রধানমন্ত্রীর উপহারের স্বপ্ননীড়

আবুহেনা,স্টাফ রিপোর্টোরঃ মুজিববর্ষে নওগাঁর আত্রাইয়ে তৃতীয় ধাপে ১৬ ভূমিহীন অসহায় পরিবারের জন্য তৈরিকৃত প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহারের স্বপ্ননীড় উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। নীড়গুলো আগামী ২৮ এপ্রিল প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন বলে ইউএনও অফিস সূত্রে জানাগেছে।

জানা যায়, ১৯৭২ সালে ২০ ফেব্রয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালিন নোয়াখালী (বর্তমানে লক্ষীপুর) জেলার চরপোরাগাছা গ্রাম পরিদর্শনে গিয়ে ভূমি-গৃহহীন অসহায় মানুষের পুনর্বাসনের নির্দেশ দেন।

অনুরুপভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালের ২০ মে ঘুর্ণিঝড়ে আক্রান্ত কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সেন্টমার্টিন পরিদর্শন করে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত গৃহহীন ছিন্নমুল পরিবার পুনর্বাসনের নির্দেশ প্রদান করেন।

এর ধারাবাহিকতায় গৃহহীনদের গৃহের অভাব লাঘবে এবং তাদের মুখে হাসি ফোটাতে ‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ আশ্রয়ণ-২ প্রকল্প গ্রহণ করেন। উক্ত প্রকল্পের অধীনে উপজেলায় প্রথম দুই ধাপে ১’শ পঁচাশি এবং তৃতীয় ধাপে ১৬টি নীড় সরকারি যাইগাতে নির্মাণ করা হয়েছে।

নীড়গুলো উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম তত্তাবধান করেন। এতে ২ লক্ষ ৫৯ হাজার টাকা প্রাক্কলিত ব্যায় ধরা হয়েছে। জনপ্রতিনিধি, এসিল্যান্ড, প্রকৌশলী এবং পিআইও’র সমন্বয়ে তৈরিকৃত নীড়গুলো আবেদনের প্রেক্ষিতে উপজেলার স্থায়ী বাসিন্দা ভূমি এবং গৃহহীনদের মাঝে দেওয়ার কাজ সমাপ্ত করা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখাযায়, উপজেলার মনিয়ারী ইউনিয়নের কয়রা নামক স্থানে প্রতি পরিবারের জন্য দুই শতক যাইগার উপর দুটি চৌচালা বিশিষ্ট্য রঙ্গিন ঢেউ টিনের নীড় তৈরীর কাজ সম্পন্ন হয়েছে। তাতে দুটি করে জানালা ও দরজা, ইটের দেওয়াল এবং পাকা মেঝে রয়েছে।

এছাড়া বারান্দা, রান্না ঘর, টয়লেট সেইসাথে বিদ্যুত সংযোগ ও পানির সুব্যবস্থা রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম বলেন, গৃহের নিশ্চয়তা মানুষের সাংবিধানিক অধিকার। এটি মানুষের অর্থনৈতিক মুক্তিকে ত্বরান্বিত করে আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকতে প্রেরণা যোগায়। এ লক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় পরিবারের জন্য উপহার স্বরুপ এসব স্বপ্ননীড় তৈরি করে দিচ্ছেন।

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com