রবিবার, ২৯ মে ২০২২, ০৫:২৫ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ঠাকুরগাঁওয়ে ৩টি ক্লিনিক সিলগলা গ্রেপ্তার – ১ জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগ’র নবনির্বাচিত কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত পুঠিয়ায় ৭৬২ কেজি ভেজাল গুড় জব্দ, গ্রেফতার-৭ আত্রাইয়ে যত্রতত্র অবৈধভাবে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে ক্লিনিক বাগমারার গোয়ালকান্দি ইউপিতে ওয়ার্ড আওয়ামীলীগের কার্যকরি কমিটির সভা অনুষ্ঠিত নওগাঁর আত্রাইয়ে চাঞ্চল্যকর চুরির ঘটনায় আটক-১ আসল কারখানায় নকল ক্যাবল, জরিমানা ২ লাখ রানীশংকৈলে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত পুঠিয়ায় কোভিড-১৯ প্রতিরোধ অবহিতকরন সভা অনুষ্ঠিত কেশরহাট পৌর বিএনপির সভাপতি হতে চান সাবেক মেয়র আলো
নওগাঁর আত্রাইয়ের সরকারি জমি দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ

নওগাঁর আত্রাইয়ের সরকারি জমি দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ

আত্রাই (ন‌ওগাঁ) প্রতিনিধিঃ ন‌ওগাঁ- নাটোর আঞ্চলিক মহাসড়কের আত্রাই সেতুর পাশে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) জায়গা দখল করে একের পর এক গড়ে তুলছেন ব্যবসা প্রতিষ্ঠান। অভিযোগ উঠেছে, সওজের কর্মকর্তাদের উদাসীনতার কারণেই বেদখল হয়ে যাচ্ছে সরকারি জমি। দখলবাজদের কাছ থেকে জমি উদ্ধারে কোনো তৎপরতা নেই কর্তৃপক্ষের।

আত্রাই সেতুর পিলার ভেঙে, রাস্তার শ্লোপ কেটে পিলার তুলে জায়গাগুলো বালু দিয়ে ভরাট করে দোকান স্থাপন করছে অস্থায়ী এক প্রভাবশালী মহল।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়ক ও জনপথ বিভাগের (সওজ) জায়গা দখল করে অবৈধভাবে পাকা ভবন নির্মাণের কাজ চলছে। এখনও নির্মাণ কাজ অব্যাহত রয়েছে। এর ফলে স্থানীয়দের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

শুধু তাই নয়, ন‌ওগাঁ- নাটোর আঞ্চলিক মহাসড়কের অপর পাশে জায়গা দখল করে গড়ে উঠেছে ভাঙ্গারীর দোকান, বালুর ব্যবসা, ফলের দোকান সহ হরেক ধরনের দোকানপাট। এ কারণে রাস্তায় চলাচলে প্রতিবন্ধকতারও সৃষ্টি হচ্ছে।

মহাসড়কের জায়গায় অবৈধ ভাবে ঘড় নির্মাণের বিষয়ে মোঃ জালাল উদ্দিনে সঙ্গে মোঠফনে কথা বললে তিনি জানান, এই জায়গা আমি রেল কর্তৃপক্ষের কাছ থেকে আমি ২৫-৩০ বছর আগে ৬০ ডেস মিল জায়গা লিজ নিয়েছি। তার মধ্যে সড়ক ও জনপথ বিভাগ প্রায় ৪০ ডেসমিল জায়গা নিয়ে নেয়, পরে আমি আবার সেই জায়গার উপরে দরখাস্ত করে বাণিজ্যিক করে নিয়েছি। এই জায়গার সকল কাগজপত্র আমার কাছে রয়েছে তাই আমি সেই জায়গাতে দোকানপাট তৈরি করতেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বলেন, স্থানীয় প্রশাসন ও সওজ কর্তৃপক্ষকে ম্যানেজ করে রাজনৈতিক দলের প্রভাব খাটিয়ে আত্রাই সেতুর গুরুত্বপূর্ণ মোড় সড়কের পাশের সরকারি জমি দখল করে গড়ে তুলছেন এসব ব্যবসা প্রতিষ্ঠান। সওজের রাস্তা ও জমি দখল করে গড়ে ওঠা দোকানের পাশাপাশি ইট-বালু, খোয়া রেখে দখল করা হয়েছে সড়কের জায়গা। দখলদারদের ক্ষমতার দাপটের কাছে অনেকটাই অসহায় সওজের কর্মকর্তারা।

ভোর থেকে গভীর রাত পর্যন্ত রাস্তা দখল করে বীরদর্পে চলে ব্যবসা-বাণিজ্য। এসব ব্যবসা প্রতিষ্ঠানের কারণে যানবাহন ও মানুষের চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। দখলদারদের ক্ষমতার দাপটে কেউ মুখ খুলতে সাহস পায় না।

গাড়ী চালক অনেক জানান, রাস্তার জমি দখল করে অবৈধ স্থাপনা তৈরি করায় অনেক স্থানে সড়ক সংকীর্ণ হয়ে গেছে। এতে যানজট সহ প্রায়ই মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। রাস্তার দু’পাশ দখলমুক্ত থাকলে দুর্ঘটনা অনেকটাই কমে আসবে।

এদিকে সচেতন মহল বলছেন, আত্রাই সেতু পশ্চিম পাশে রাস্তার শ্লোপ কেটে যে ভাবে অবৈধ স্থাপনা তৈরি করছে তা কেউ করতে পারেনা। এ বিষয়ে রেল কর্তৃপক্ষ বা সড়ক ও জনপদ বিভাগ কোনো ব্যবস্থা গ্রহণ করছে না। দুই কর্তৃপক্ষই নীরব ভূমিকা পালন করছে। যার কারণে কিছু কুচক্র মহল এসব অবৈধ কাজ দিনরাত চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া জরুরী।

এ বিষয়ে ন‌ওগাঁ সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমানের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান- এ বিষয়ে আমি অবগত আছি, তাদের নোটিশ দেয়া হয়েছে। তারা বলছে এই জায়গার নাকি তাদের এ বিষয়ে আমরা যাচাই করছি। তবে রাস্তার শ্লোপ কেটে দোকানপাট স্থাপনা তৈরি করার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, রাস্তার শ্লোপ কেটে কোন দোকান স্থাপনা করা যাবে না, এ বিষয়ে আমি জানতাম না বিষয়টি আমি দেখছি।

উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ ইকতেখারুল ইসলাম বলেন, এগুলো জায়গা রেল কর্তৃপক্ষ কিভাবে লিজ প্রদান করে বিষয়টি আমার জানা নেই। তবে যদি কেউ রাস্তার সাথে এভাবে অবৈধ স্থাপনা তৈরি করে তবে সেটা অবশ্যই আইন বিরোধী।

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com