সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
বাগমারা তাহেরপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি সাংবাদিক সনেট নাসিরনগর উপজেলা মহিলা আওয়ামী লীগের রুবিনা আক্তারকে আহবায়ক ও সাহানা বেগমকে সদস্য সচিব করে নতুন কমিটি গঠন আত্রাইয়ে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভা সাংবাদিককে হেনস্থা করে পুলিশ বললেন, ‘দেখেন! দেখেন! নামটা ভালো করে দেখে যান’ সাংবাদিককে হেনস্থা করে পুলিল বললেন, ‘দেখেন! দেখেন! নামটা ভালো করে দেখে যান’ আত্রাইয়ে মিনা দিবস উদযাপন আত্রাইয়ে অ্যাসিস্টিভ ডিভাইস বিতরণ আমতলীতে পোস্টার লাগিয়ে চিকিৎসার প্রচারনা, ভুয়া ডাক্তারের আত্রাইয়ে মিনা দিবস পালিত নাসিরনগরে আর্দশ বীজতলা করে রোপা আমন রোপন হচ্ছে। বাম্পার ফলনের সম্ভাবনা
রাজশাহীতে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

রাজশাহীতে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহীতে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হয়েছে। ‘বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা’ প্রতিপাদ্যে জেলা লিগ্যাল এইড কমিটি দিবসটি উদযাপন করেন। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকাল ৯টায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান রাজশাহী আদালত চত্বরে বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। পরে সেখান থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। নগরীর ভেড়িপাড়া মোড় ঘুরে র‌্যালিটি আবার আদালত প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন, জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান। তিনি বলেন, দরিদ্র জনগণের প্রতি বর্তমান সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে সরকার সকল জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। দরিদ্র মানুষের আইনগত অধিকার প্রাপ্তিতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সাহায্য করার আহবান জানান তিনি।

স্বাগত বক্তব্য দেন, জেলা লিগ্যাল এইড অফিসার তানযীম আলম তাবাসসুম। অনুষ্ঠানে তিনি জানান, রাজশাহী জেলা লিগ্যাল এইড অফিস থেকে ২০১৭ সাল থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ১ হাজার ১২০ জন আইনি পরামর্শ গ্রহণ করেছেন। ১২ হাজার ৬১৫টি মামলায় সহায়তা দেওয়া হয়েছে। এর মধ্যে মামলা নিষ্পত্তি হয়েছে ৮ হাজার ৯৪২টি। মামলা চলমান আছে ৪ হাজার ৪০২টি। এ ছাড়া ২০১৬ সালের এপ্রিল থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির (এডিআর) জন্য এখানে আবেদন করেছেন ৬৫৮ জন। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ৫৭৭টি। চলমান রয়েছে ৮০টি। এডিআরের মাধ্যমে আদায় করা হয়েছে ৮৬ লাখ ৬৭ হাজার ৩৫১ টাকা।

আলোচনা সভা শেষে লিগ্যাল এইডের সেরা প্যানেল আইনজীবীদের ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে মহানগর দায়রা জজ ওএইচএম ইলিয়াস হোসাইন, স্থানীয় সরকার বিভাগের বিভাগীয় পরিচালক এনামুল হক, জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল কাসেম প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া বিভিন্ন ট্রাইব্যুনালের বিচারকবৃন্দ, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটসহ অন্যান্য বিচারকবৃন্দ, রাজশাহী কেন্দ্র্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালাসহ বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ব্লাস্ট, জাতীয় মহিলা আইনজীবী সমিতি, ব্র্যাক, সচেতন, এইড কুমিল্লা, এসিডি, ওলার, পরিবর্তন, দিনের আলো হিজড়া সংঘের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে রাজশাহীর আদালত প্রাঙ্গনে দুইদিনের লিগ্যাল এইড মেলারও আয়োজন করা হয়।

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com