বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
নওগাঁর আত্রাই উপজেলায় তিলের ভালো ফলনের সম্ভাবনা

নওগাঁর আত্রাই উপজেলায় তিলের ভালো ফলনের সম্ভাবনা

আত্রাই উপজেলা প্রতিনিধিঃ- গত মৌসমে আত্রাইয়ের কৃষক তিলের ভাল দাম পাওয়ায় চলতি মৌসমে আত্রাই উপজেলায় তিলের আবাদ গত বছরের চেয়ে বেশি হয়েছে বলে আত্রাই উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে। উপজেলার ৮টি ইউনিয়ন এর বিভিন্ন চরাঞ্চলের উচু জমি এবং আত্রাই ও ছোট যমুনা নদীর বিভিন্ন চর বর্তমানে সবুজে ছেয়ে গেছে।

আত্রাই উপজেলার বিভিন্নাঞ্চল ঘুরে কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে গত বছরের তুলনায় চলতি মৌসমে তিলের আবাদ বেশি হয়েছে এবং আশা করা হচ্ছে ফলন ও খুব ভাল হবে। কারণ হিসেবে কৃষকরা উল্লেখ করেছে এ পর্যন্ত তিলে কোন রোগবালাই হয় নাই। এ ছারা অনা বৃষ্টির কারনে তিলের আবাদ খুব ভাল হয়েছে। এ ব্যাপারে উপজেলার হাটকালুপাড়া ও কলিকাপুর ইউনিয়নের মদনডাঙ্গা গ্রামের কৃষক ফজলুল হকের সঙ্গে কথা হলে তিনি জানান তিনি ১ বিঘা জমিতে তিলের আবাদ করেছেনএবং তিল ও খুব ভাল হয়েছে। তিনি আরো জানান প্রাকৃতিক কোন দুর্যোগ না হলে বাম্পার ফলনের আশা করছেন।

এদিকে উপজেলার আত্রাই নদীর বান্দাইখাড়া বাউল্লা উদনপৈ সহ ছোট যমুনা নদির বিভিন্ন চরে চলতি মৌসমে তিলের ভাল আবাদ হয়েছে বলে জানা গেছে। উপজেলার আহসানগঞ্জ হাটে বাদাম বিক্রয় করতে আশা লালুয়া গ্রামের কৃষক মো সাদেক আলী জানান গত মৌসমে তিনি ১ বিঘা জমিতে তিলের আবাদ করেছিলেন এবং তিলের ভাল দাম পাওয়ায় চলতি মৌসমে তিনি ২ বিঘা জমিতে তিলের আবাদ করেছেন এবং তিলও খুব ভাল হয়েছে। এ ব্যাপারে আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাউছার জানান চলতি মৌসমে আত্রাই উপজেলায় তিল আবাদের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছিল ১২ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ১৪ হেক্টন জমিতে।

কৃষি কর্মকর্তা আরো জানান চলতি মৌসমে এ পর্যন্ত প্রাকৃতিক কোন দুর্যোগ এবং কোন রোগ ব্যাধি না হওয়ায় তিলের আবাদ খুব ভাল হয়েছে। এ জন্য আশা করা হচ্ছে তিলের বাম্পার ফলন হবে।

 

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com