সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১৪ পূর্বাহ্ন

রাজশাহীর বাঘায় শারদীয় দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরীর কারিগরেরা

রাজশাহীর বাঘায় শারদীয় দুর্গাপূজাকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরীর কারিগরেরা

নিজস্ব প্রতিনিধি: শারদীয় দুর্গাপূজাকে ঘিরে বাঘা উপজেলায় ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরীর কারিগরেরা । প্রতিটি পূজা মন্ডপেই এখন ধুম পড়েছে প্রতিমা তৈরীর কাজ। কে কার থেকে কত ভালো কত আকর্ষণীয় প্রতিমা তৈরি করে মানুষের হৃদয় ছুঁতে পারে তারই প্রতিযোগিতার মহা উৎসব যেন লেগেছে পুজা মন্ডপ গুলোতে।

পূজা মন্ডপ কমিটিগুলোর নিজ নিজ সামর্থ্য অনুযায়ী স্থানীয় ও অন্য জেলা থেকে প্রতিমা তৈরীর কারিগর নিয়ে এসে প্রতিমা তৈরি করছে। এ বছর বাঘা উপজেলায় প্রায় ৪৬টির মত মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে ।

 

দুর্গাপূজাকে সামনে রেখে প্রতিমা তৈরীর ধুম পড়লেও মূল্য নিয়ে হতাশার মধ্যে রয়েছে কারিগরেরা ।আড়ানী শ্রীমৎ কৃষ্ণ প্রসন্ন ক্ষ্যাপা বাবার আশ্রমে দূর্গা প্রতিমা তৈরীর কাজ করছেন, শ্রী নিমাই দাস তিনি আড়ানী পৌরসভার পূর্ব পাড়া গ্রামের বাসিন্দা এলাকার বেশিরভাগ মন্ডপের প্রতিমা তৈরী করেন তিনি ।

 

প্রতিমা তৈরীর কারিগর শ্রী নিমাই দাস ও তার সন্তান প্রতাব দাস জানান, এ বছর এলাকা ও বাহীরের মোট ১৫টি পূজা মন্ডপে দুর্গা প্রতিমা তৈরি করছি, বংশীয়ভাবে এই কাজ করে আসছি আমার দাদা তার দাদা এবং আমরা সকলে এই পেশার সাথে যুক্ত।

বিগত দুই বছর করোনা মহামারীর কারণে অল্প দামে প্রতিমা নির্মাণ করেছিল পূজা মন্ডপ গুলো।এ বছর আশায় বুক বেঁধেছিলাম কিন্তু বৈশ্বিক যুদ্ধের কারণে সকল পণ্যের দাম বেড়ে গেছে তাই খরচ বেড়ে লাভের অংশ শুধুই কমেনি অনেক কমে গেছে। মন্ডপ কমিটিও এ বাজেট সামলাতে হিমশিম খাচ্ছে ।

উপজেলার কয়েকটি পুরোহিতের সাথে কথাবলে যানা গেছে ১ অক্টোবর ষষ্ঠী পূজার মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে । এবছর দেবী মা দুর্গা গজে অর্থাৎ হাতিতে আগমন করবে যার অর্থ শস্যপূর্ণ বসুন্ধরা আর মা দুর্গা বিজয় দশমীতে গমন করবে নৌকায় চেপে এর অর্থ শস্যবৃদ্ধি আশানুরূপ হলেও বন্যা ও জলোচ্ছ্বাসে কিছু শস্য নষ্ট হবে ।

জানতে চাইলে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বাঘা উপজেলা শাখার সভাপতি শ্রী সুজিত কুামার পান্ডে (বাকু পান্ডে), সাধারণ সম্পাদক অপর্ব সাহা, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ ক্রিস্টান ঐক্য পরিষদ বাঘা উপজেলা শাখা সভাপতি রামগোপাল সাহা জানান, দুর্গা পূজার বিষয়ে উপজেলা গুলোকে ডেকে আমরা এরই মধ্যে নির্দেশনা দিয়েছি ডিজে পার্টি নামে অশ্লীলতার বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন বাঘা চারঘাটের রূপকার মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব সাহারিয়ার আলম জানিয়েছেন,
নিরাপত্তার জন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি পাশাপাশি প্রশাসন সর্বাত্মক সজাগ রয়েছে এবং তাদের দৃষ্টি রয়েছে আমাদের মন্ডপ গুলির উপর কোন প্রকার বিশৃঙ্খলা কেউ যেন ঘটাতে না পারে আমরা সতর্কতার সহিত বিষয়টি পর্যবেক্ষণ করছি। এবং সর্বোদা আপনাদের পাশে থাকবো।

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com