বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৪৭ অপরাহ্ন

জাতীয় গ্রিডে যুক্ত হলো আশুগঞ্জের ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ

জাতীয় গ্রিডে যুক্ত হলো আশুগঞ্জের ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির (এপিএসসিএল) কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) নামে ৪২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নতুন একটি ইউনিটে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এই ইউনিটটি চালু হওয়ার মাধ্যমে জাতীয় গ্রিডে যোগ হলো ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ।

শনিবার (২৬ নভেম্বর) রাতে এই ইউনিট থেকে জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়। এতে সারাদেশে বিদ্যুতের লোডশেডিং কমে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. সাজ্জাদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

বিদ্যুৎ কেন্দ্র কারিগরি বিভাগ সূত্রে জানা যায়, বর্তমান সরকার বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনার অংশ হিসেবে আশুগঞ্জকে ‘পাওয়ার হাব’ ঘোষণা করে। ২০৩০ সালের মধ্যে এ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬ হাজার মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্যে অধিক গ্যাস ব্যবহারকারী ছোট ইউনিটগুলোর পরিবর্তে বৃহৎ ইউনিট স্থাপনের কাজ হাতে নেওয়া হয়। এর অংশ হিসেবে ২০১৫ সালের ২২ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক কমিটির সভায় কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) নামে প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। এশীয় উন্নয়ন ব্যাংক, ইসলামী উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে এটির নির্মাণকাজ করে চায়না ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন এবং চায়না ন্যাশনাল করপোরেশন ফর ওভারসিজ ইকোনমিকস কো-অপারেশন কনস্ট্রাকশন। প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয় ১৮০.৩২৫ মিলিয়ন মার্কিন ডলার।

 

চুক্তি অনুযায়ী ২০২০ সালের ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনায় সবকিছু স্থবির হয়ে যায়। পরে চলতি বছরের ২২ জুন প্রকল্প থেকে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। গত শনিবার থেকে কম্বাইন্ড সাইকেলে (পূর্ণ শক্তিতে) বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে বলে জানায় ইউনিট কর্তৃপক্ষ।

বিদ্যুৎ কেন্দ্রের পরিচালক (কারিগরি) প্রকৌশলী মো. শাহ আলম জানান, নতুন এই ইউনিটে গত শনিবার থেকে পুরো ক্ষমতায় বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com