বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৫৬ অপরাহ্ন

৩ প্রকল্পে ৬৩ কোটি ডলার ঋণ দেবে এডিবি

৩ প্রকল্পে ৬৩ কোটি ডলার ঋণ দেবে এডিবি

দেশের চলমান ৩ প্রকল্পে প্রায় ৬৩ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর মধ্যে থার্ড পাবলিক-প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার প্রকল্প, গাজীপুরের বিআরটি প্রকল্প ও উপকূলীয় শহরের জলবায়ু নিরোধ শীর্ষক তিন প্রকল্পে এই ঋণ দেবে উন্নয়ন সহযোগী এ সংস্থা।

সোমবার (২৬ ডিসেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে সংস্থাটির একটি চুক্তি হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছে ইআরডি।

চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান ও এডিবির পক্ষে সংস্থাটির বাংলাদেশ আবাসিক ঋণচুক্তি ও অনুদান চুক্তির ভারপ্রাপ্ত কর্মকর্তা ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং। এতে প্রকল্পগুলোর পক্ষে স্বাক্ষর করেন ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) সিইও আলমগীর মোরশেদ, সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মোহাম্মদ ফেরদাউস।

থার্ড পাবলিক-প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি শীর্ষক প্রকল্পের অধীনে ইডকলের মাধ্যমে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে বেসরকারি খাতে অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলোর দীর্ঘমেয়াদি অর্থায়ন করা হবে। ২০২৭ সালের জুনের মধ্যে এসব প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পে এডিবির ঋণের দুটি অংশ রয়েছে—অর্ডিনারি অপারেশন্স (রেগুলার) ২৬ কোটি ২২ লাখ ডলার ও অর্ডিনারি অপারেশন্স (কনসেশনাল) এক কোটি ৬০ লাখ ডলার। এ দুটি ঋণ ২৫ বছরে শোধ করা যাবে এবং গ্রেস পিরিয়ড পাঁচ বছর। এ ঋণ নবায়নযোগ্য জ্বালানি খাতে ব্যবহৃত হবে।

সড়ক ও জনপথ (সওজ) এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) বাস্তবায়নাধীন ঢাকা-গাজীপুর বিআরটি প্রকল্পের অধীনে এডিবি অতিরিক্ত ১০ কোটি ডলার দেবে। এ ঋণের গ্রেস পিরিয়ড পাঁচ বছরসহ ২৫ বছরে শোধ করতে হবে।

এছাড়া, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন ঝুঁকিপূর্ণ নির্বাচিত উপকূলীয় শহরগুলোর জলবায়ু ও দুর্যোগ সহনশীলতা শক্তিশালীকরণ এবং একই সঙ্গে নারীদের জীবনমান উন্নয়নের প্রকল্পে ২৫ কোটি ডলার ঋণ দেবে। এর মধ্যে ১৫ কোটি ডলার সহজ শর্তের অর্ডিনারি অপারেশন্স কনসেশনাল ঋণ। আর ৯ কোটি ৬০ লাখ ডলার অর্ডিনারি অপারেশন্স রেগুলার ঋণ। বাকি ৪০ লাখ ডলার অনুদান হিসেবে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, ১৯৭৩ সাল থেকে এডিবি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। এডিবি এ পর্যন্ত বাংলাদেশে ২৭ দশমিক ৮৪৪ বিলিয়ন ডলারের ঋণসহায়তা দিয়েছে। অনুদান সহায়তা দিয়েছে শূন্য দশমিক ৫৪১ বিলিয়ন ডলার।

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com