বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:০৬ অপরাহ্ন

আইআরইএনএ’র কাউন্সিল সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ

আইআরইএনএ’র কাউন্সিল সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ

বাংলাদেশ ২০২৩-২৪ মেয়াদে নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইআরইএনএ-এর ২১ সদস্যের কাউন্সিলে এশিয়া-প্যাসিফিক গ্রুপ থেকে সদস্য নির্বাচিত হয়েছে।

সংযুক্ত আরব-আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থিত আইআরইএনএ’র সদরদপ্তরে ১৪-১৫ জানুয়ারি অনুষ্ঠিত সংস্থার ১৩তম বার্ষিক অধিবেশনে এ কাউন্সিল গঠিত হয়। রোববার (১৫ জানুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত ও আইআরইএনএ-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবু জাফরের নেতৃত্বে বিদ্যুৎ বিভাগ এবং দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এ অধিবেশনে অংশগ্রহণ করে।

বাংলাদেশের প্রতিনিধদল এ অধিবেশনে নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশের অর্জিত অগ্রগতি এবং এ ক্ষেত্রে সরকারের ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন। লক্ষ্য অর্জনে আইআরইএনএ-কে কারিগরি ও বিনিয়োগ সহায়তার অনুরোধ জানান।

ভিশন ২০৪১-এর অধীনে বাংলাদেশ মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০ শতাংশ পর্যন্ত নবায়নযোগ্য জ্বালানি থেকে পূরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থয়ী কমিটির সদস্যদের সমন্বয়ে গঠিত অন্য একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল অ্যাসেম্বলি সংশ্লিষ্ট লেজিসলেটিভ ফোরাম, পাবলিক-প্রাইভেট ডায়ালগসহ বিভিন্ন সভায় যোগদান করেন।

আইআরইএনএ ২০১১ সালে প্রতিষ্ঠিত নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা, যার বর্তমান সদস্য সংখ্যা ১৬৮। বাংলাদেশ এ সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য।

সংস্থাটি নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত নীতি প্রণয়ন, প্রযুক্তির উদ্ভাবন ও প্রসারে সহায়তা প্রদান এবং এ বিষয়ক বিভিন্ন প্রকল্পে সদস্য দেশগুলোকে আর্থিক ও কারিগরি সহায়তা দিতে সহযোগীর ভূমিকা পালন করে থাকে।

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com