বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৪ অপরাহ্ন

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ১৪তম চালানের পণ্য

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ১৪তম চালানের পণ্য

 

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ১৪তম চালান। ১৮ জানুয়ারি বুধবার বেলা ১১টায় বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়েছে বিদেশি বাণিজ্যিক জাহাজ এমভি হরিজন-৯। দুপুর থেকে শুরু হয় পণ্য খালাসের কাজ। এবারের চালানে রয়েছে মোট ৮টি কোচ ও ৪টি ইঞ্জিন। মেট্রোরেলের পণ্য নিয়ে গত বছরের ২৭ ডিসেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি থেকে এবার পণ্য খালাসের কার্যক্রম শুর“ করেছে মেসার্স খুলনা ট্রেডার্স লিমিটেড। এ পর্যন্ত ১৪ তম চালান সহ মোট ১৩৮টি কোচ ও ইঞ্জিন মোংলা বন্দর দিয়ে খালাস করা হলো। বাকি আরো ৬টি কোচ ও ইঞ্জিন এ বন্দর দিয়েই খালাসের কথা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আমদানিকারক প্রতিষ্ঠানটি প্রতিনিধিরা জানান, মেট্রোরেলের কোচ ও ইঞ্জিন বোঝাই জাহাজটি প্রথমে সিঙ্গাপুর হয়ে চট্টগ্রামে এসে কিছু মেশিনারিজ পণ্য খালাস করে। পরে ১৬ জানুয়ারি রাতে চট্রগ্রাম বন্দর থেকে ছেড়ে ১৮ জানুয়ারি মোংলা বন্দরে আসে। এছাড়া জাহাজটিতে ৮টি কোচ ও ৪টি ইঞ্জিন ছাড়াও ১২টি ইউনিটে আরও ৮৮টি প্যাকেজে মোট ৫শ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।মোংলা বন্দরে নোঙ্গর করা বিদেশী জাহাজটি থেকে এবারের চালানে মেট্রোরেলের পণ্যগুলো খালাস করতে সময় লাগবে মাত্র ২৪ ঘন্টা বলে জানান জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। আর খালাস প্রক্রিয়া নির্বিঘ্ন করতে জাপান ও মালোয়শিয়াসহ দেশীয় টেকনিশিয়ানদের একটি দল উপস্থিত থেকে পণ্যগুলো তদারকি করবে। এর আগে ১৩তম চালানে ৬টি কোচ ও ২টি ইঞ্জিন মোংলা বন্দর থেকে খালাস হয়। আর এবারের ১৪ তম চালানে মোট ৮টি কোচ ও ৪টি ইঞ্জিন সহ বেশ কিছু প্যাকেজে বিভিন্ন যন্ত্রাংশ মোংলা বন্দরের মাধ্যমে খালাস হবে। এছাড়া চলতি বছরের মধ্যে মেট্রোরেলের বাকি কোচ ও ইঞ্জিন মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।এমভি হরিজন-৯ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট ও এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, “এ পর্যন্ত ১৪টি জাহাজে করে মেট্রোরেলের ইঞ্জিনসহ মোট ১৩৮টি কোচ ও ইঞ্জিনসহ এর যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে।”

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মুসা বলেন, “দেশে আমদানিকৃত মেট্রোরেলের এসব কোচ মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ায় বন্দরের সমতা বেড়েছে। শুধু মেট্রোরেলই নয়, এর আগে পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র ও বঙ্গবন্ধু রেল সেতুসহ বিভিন্ন প্রকল্পের মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে।”

ফেসবুকে সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2017 আলোকিত ভোরের বার্তা
Desing & Developed BY ThemesBazar.Com