September 19, 2024, 1:56 am

নোটিশ :

জরুরি ভিত্তিতে সারাদেশে জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে আগ্রহী প্রার্থীরা যোগাযোগ করুন।

সর্বশেষ সংবাদ : :
নাসিরনগরে দুর্ধর্ষ ডাকাত গ্রেফতার চারঘাটে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও উপকরণ বিতরন অনুষ্ঠিত ঠিকাদার আত্মগোপনে, ভোগান্তিতে ৫০ গ্রামের মানুষ রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার উদ্বোধন রাণীশংকৈলে দিনব্যাপী ৭৫ জন পাট চাষীকে প্রশিক্ষণ শেষে বীজ ও সার বিতরণ  সাবেক এমপি এনামুল হককে আটকের খবরে বাগমারায় মিষ্টি বিতরণ মোহনপুরে চুরির ১২ ঘন্টার মধ্যে চোর আটক, মালামাল উদ্ধার রাজশাহী-৪ আসনের সাবেক এমপি এনামুল ঢাকায় গ্রেপ্তার নাসিরনগরে ঈদে মিলাদুন্নবী (সাঃ) জশনে জুলুছ পালিত বাগমারায় দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষের সাথে আক্তারুজ্জামান বল্টুর কুশল বিনিময়
পুঠিয়ায় শত বছরের ঐতিহ্যবাহী রথযাত্রার উদ্বোধন

পুঠিয়ায় শত বছরের ঐতিহ্যবাহী রথযাত্রার উদ্বোধন

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি:রাজশাহীর পুঠিয়ায় উৎসবমুখর ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের উদ্বোধন করা হয়েছে।

রোববার (৭ জুলাই) বিকেল ৩টায় পুঠিয়া পাঁচআনী রাজবাড়ী বাজার গোবিন্দ মন্দির থেকে জগন্নাথ দেবের মূর্তি সুসজ্জিত রথে করে শত শত ভক্তবৃন্দ রশি দিয়ে রথ টেনে এ পূর্ণ্য তীর্থে নিজেদের সম্পৃক্ত করে।

এ যাত্রাটি রাজবাড়ী বাজারের বিভিন্ন এলাকা ঘুরে জমিদার বাড়ি এসে পৌছে। পরে গোবিন্দ মন্দির চত্বরে এ রথ যাত্রাটি অবস্থান করেন। রথযাত্রা উপলক্ষে রবিবার দুপুরে বিভিন্ন বয়সী শত শত নারী-পুরুষ ঢাক-ঢোলসহ দেবতার নাম জপ, কির্তন ও পুজো অর্চনা পালন করেন। আগামী ১৭ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।
রথ যাত্রাটি শুরু হওয়ার পূর্বে রথ যাত্রা অনুষ্ঠানে গোবিন্দ মন্দির প্রাঙ্গণে হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সভাপতি চঞ্চল কুমার চৌধুরীর সভাপতিত্বে ও রথযাত্রা উৎসব কমিটির সমন্বয়কারী এবং হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সাধারন সম্পাদক পল্লব কুমার সেন গুপ্তের সঞ্চালনায় মন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুিষ্ঠত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আবদুল ওয়াদুদ দারার উপস্থিত হতে না পারায় মাননীয় মন্ত্রী মহােদয়ের সম্মতিক্রমে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন রাজশাহী জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুস সামাদ মোল্লা।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান আব্দুস সামাদ মোল্লা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ মাটি ও মানুষের দল। সব জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের কল্যাণে, জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে অসাম্প্রদায়িক চিন্তা চেতনা নিয়ে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। রথযাত্রা উপলক্ষে সব সনাতন ধর্মালম্বী হিন্দু ভাইবোনদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান তিনি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ, কে, এম নূর হোসেন নির্ঝর, সদর ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জুয়েলসহ আরও অনেকেই।

এসময়ে রথযাত্রা উৎসব কমিটির সদস্যবৃন্দ ও যুব হিন্দু কল্যাণ পরিষদের সভাপতি গৌতম চৌধুরী, সাধারণ সম্পাদক সুমন সরকার, ওয়ার্ড কাউন্সিলর মুকুল শেখসহ অন্যান্য হিন্দু কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে, রথযাত্রা উৎসব উপলক্ষে রাজবাড়ী বাজার ও কলেজ মাঠে ১০দিনব্যাপী শুরু হয়েছে গ্রামীণ মেলা। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথ দেবের এ রথযাত্রা। আগামী ১৭ ই জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এই ধর্মীয় উৎসব।

বর্ণাঢ্য শোভাযাত্রার সময় পল্লব কুমার সেন গুপ্ত বলেন, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। #

সংবাদটি শেয়ার করতে ক্লিক করুন




© All rights reserved © 2020 alokitobhorerbarta.com

Desing & Developed BY ThemesBazar.Com