বুধবার, ১২ মে ২০২১, ০৬:১০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
হুজরীপাড়া ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রাজশাহী জেলা ছাত্রলীগের পক্ষ থেকে ছাত্রলীগ কর্মীদের পাঞ্জাবি উপহার আত্রাইয়ে সাংবাদিকদের ঈদ উপহার দিলেন ‘এমপি হেলাল’ গনকৈড় ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী ফিরোজ উদ্দিনের ঈদ উপহার পেলেন ৩০০ পরিবার মোহনপুরে ছাত্রলীগ কর্মীদের ঈদ উপহার দিলেন হাবিবুর পুঠিয়ায় ঝড়ো হাওয়া শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের উদ্যোগে রাজধানীতে গরিব ও অসহায় মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ হোমনায় পানিতে ডুবে মা ও ছেলের মৃত্যু হোমনা উপজেলা কৃষক লীগের সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা হোমনা পৌর সভায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার ও ভিজিএফ’র নগদ অর্থ বিতরণ

রাজশাহী ও বগুড়া পাচ্ছে ৩০ আইসিইউ শয্যা

রাজশাহী ও বগুড়া পাচ্ছে ৩০ আইসিইউ শয্যা

মোস্তাফিজুর রহমান জীবন রাজশাহীঃ

রাজশাহী বিভাগে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) ৩০টি শয্যা দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এপ্রিলেই বিভাগের রাজশাহী ও বগুড়ায় শয্যাগুলো দেয়া হবে। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তর বিভাগের আট জেলার জন্য ১২১টি আইসিইউ শয্যা চাওয়ার প্রেক্ষিতে এই ৩০টি শয্যা দেয়া হচ্ছে।

সংখ্যায় কম হলেও বিভাগের আট জেলার মধ্যে শুধু রাজশাহী ও বগুড়ায় আগে থেকেই আইসিইউ শয্যা ছিল। অন্য ছয়টি বিভাগে আইসিইউ নেই। এবার ৩০টি আইসিইউ শয্যা দেয়ার সিদ্ধান্ত হলেও ওই ছয়টি জেলা সুখবর পেল না। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক জানিয়েছেন, এখন রাজশাহী ও বগুড়ায় মোট ৫১টি আইসিইউ শয্যা আছে। এর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ২০টি শয্যা আছে। আর বাকি ৩১টি শয্যা বগুড়ায়। এর মধ্যে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ১৩টি, মোহাম্মদ আলী হাসপাতালে ৮টি এবং বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজ হাসপাতালে ১০টি শয্যা আছে।

চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও পাবনায় কোন আইসিইউ শয্যা নেই। সম্প্রতি এক সভায় স্বাস্থ্যমন্ত্রী জানতে চান রাজশাহী বিভাগের কোথায় কী সমস্যা আছে। এ সময় রাজশাহী বিভাগে আইসিইউ শয্যার সংকটের তথ্য তুলে ধরে স্বস্থ্য বিভাগ। স্বাস্থ্যমন্ত্রী তাদের একটি চাহিদাপত্র দিতে বলেন। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ১২১টি আইসিইউ শয্যা বাড়ানোর দাবি করা হয়। রাজশাহী বিভাগের ৪০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্যও আইসিইউ চাহিদাপত্র দেয়া হয়। এছাড়া রাজশাহী ও বগুড়ার সরকারি যেসব হাসপাতালে আইসিইউ আছে, সেখানে আরও শয্যা বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

চাহিদাপত্রে বগুড়ায় ২০টি এবং রামেক হাসপাতালে আরও ১০টি আইসিইউ প্রয়োজনীতা তুলে ধরা হয়। এছাড়া রাজশাহীর ৯ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি, চাঁপাইনবাবগঞ্জের আধুনিক সদর হাসপাতালে ১০টি, সেখানকার চার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চারটি, নওগাঁ সদর হাসপাতালে ১০টি, জেলার ১০ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০টি, পাবনা জেনারেল হাসপাতালে ৫টি, সিরাজগঞ্জের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব জেনারেল হাসপাতালে ১০টি, জেলার আরও আট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি, বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে দুটি এবং জয়পুরহাট আধুনিক সদর হাসপাতালে ১০টি আইসিইউ শয্যা চাওয়া হয়েছে।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার সোমবার জানিয়েছেন, ১২১টি আইসিইউ শয্যা চাওয়া হলেও ৩০টি দিতে চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। খুব দ্রতই রাজশাহী বিভাগে যুক্ত হচ্ছে এই ৩০টি আইসিইউ শয্যা। এর মধ্যে ১০টি পাচ্ছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল। বাকি ২০টি শয্যা যাবে বগুড়ায়। নতুন এসব শয্যা বসানোর জন্য ইতিমধ্যেই রামেক হাসপাতাল, বগুড়ার শহীদ জিয়াউর রহমান হাসপাতাল ও মোহাম্মদ আলী হাসপাতালে প্রস্তুতি শুরু হয়ে গেছে। তিনি বলেন, ‘রামেক হাসপাতালের জন্য ১০টি, বগুড়ার জিয়াউর রহমান হাসপাতালের জন্য ১০টি এবং মোহাম্মদ আলী হাসপাতালের জন্য ৮টি আইসিইউ শয্যা বরাদ্দ হয়েছে। আমরা মোহাম্মদ আলী হাসপাতালের জন্য আরও ২টি বেড বাড়ানোর চেষ্টা করছি।’

তিনি আরও বলেন, হাসপাতালে শুধু আইসিইউ চাইলেই হবে না। করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য সেখানে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই থাকতে হবে। এখন আমাদের জরুরি হলো অক্সিজেন। অক্সিজেন সার্পোট না পেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসিইউ করে লাভ হবে না। তাই উপজেলায় আইসিইউ দেয়া হচ্ছে না। অন্যদিকে রামেক হাসপাতল, শজিমেক হাসপাতাল ও মোহাম্মদ আলী হাসপাতালে অক্সিজেন সাপোর্ট আছে। তাই এই তিন হাসপাতালেই নতুন আইসিইউ দেয়া হচ্ছে। এখন কয়েকটি জেলার হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের কাজ চলছে। কাজ শেষ হলে হয়ত সেখানেও আইসিইউ শয্যা দেয়া হবে।

নিউজটি শেয়ার করুন...

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018-2020  Bhorarbatra.Com
Desing & Developed BY ThemesBazar.Com