রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৫:০৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
নাসিরনগরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্ভোধন লোহাগড়ার মল্লিকপুর ইউনিয়নে সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী সমাজ সেবক মুনসী শরীফুল ইসলাম হোমনা-তিতাস প্রবাসী কল্যাণ পরিষদের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী দুবাইয়ে পালিত জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতির মায়ের মৃত্যুতে নাসিরনগরে দোয়া ও মিলাদ মাহফিল তিতাস উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলামের জন্মদিন পালিত দুর্গাপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত রাণীশংকৈল কাতিহার হাটে অতিরিক্ত টোল আদায় দূর্গাপুর মাদকের বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করায় সাংবাদিক জীবন কে মাদক ব্যবসায়ী সর্বহারা রহমতের প্রান নাশের হুমকি। তাহেরপুরে মাদক সেবনকারী ও ব্যবসায়ী গ্রেপ্তার ৫ তিতাসে সাতানী ইউনিয়ন ছাত্র লীগের সাধারণ সম্পাদক মোঃ জিয়াউর রহমানের জন্মদিন পালিত

পৃথিবীর সঙ্গে যুক্ত হলো ‘দ্বিতীয় চাঁদ’

পৃথিবীর সঙ্গে যুক্ত হলো ‘দ্বিতীয় চাঁদ’

নিউজ ডেস্কঃ পৃথিবীর সঙ্গে যুক্ত হয়েছে দ্বিতীয় চাঁদ’। কথাটি শুনতে অবাক লাগলেও নাসার একটি প্রকল্প থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সেখানে বলা হয়েছে চাঁদের পাশাপাশি নতুন করে এক গ্রহাণু বা ‘ছোট চাঁদ’ পৃথিবীকে প্রদক্ষিণ করছে।

আন্তর্জাতিক মহাকাশ বিষয়ক ইউনিয়নের স্মিথসোনিয়ান অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরিতে অবস্থিত মাইনর প্ল্যানেট সেন্টার মঙ্গলবার এই ‘ছোট চাঁদ’ খুঁজে পাওয়ার বিষয়টি জানায়।

এই নতুন ‘ছোট চাঁদ’ আসলে একটি গ্রহাণু যার নাম রাখা হয়েছে ‘২০২০ সিডি৩’। এটি আকারে ১.৯ মিটার চওড়া এবং ৩.৫ মিটার লম্বা। অর্থাৎ একটি গরু বা জলহস্তীর আকারের হবে গ্রহাণুটি। আর সে কারণেই চাঁদের মত খালি চোখে দেখা যাবে না তাকে।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ নাসার গবেষণা প্রতিষ্ঠান দ্য কাটালিনা স্কাই সার্ভে পৃথিবীর জন্য ঝুঁকিপূর্ণ গ্রহাণুগুলোর গতিপথ নজরে রাখে। এই প্রতিষ্ঠানের কর্মকর্তা ওয়ার্জকোর্স বলেন, এটি সন্দেহাতীতভাবে দুর্দান্ত এক ঘটনা। কেননা কয়েক কোটি গ্রহাণুর মধ্য থেকে একমাত্র এই গ্রহাণুটি বর্তমানে পৃথিবীকে প্রদক্ষিণ করছে।

অবশ্য পৃথিবীকে প্রদক্ষিণ করা প্রথম গ্রহাণু নয় ‘২০২০ সিডি৩’। এর আগে ২০০৬ সালের সেপ্টেম্বর থেকে শুরু করে ২০০৭ সালের জুন মাস পর্যন্ত ‘২০০৬ আরএইচ১২০’ নামের অপর এক গ্রহাণু পৃথিবীকে প্রদক্ষিণ করে। এরপর তা পুনরায় সূর্যকে প্রদক্ষিণ করতে থাকে। এবারের এই গ্রহাণু পৃথিবীকে প্রদক্ষিণ শেষে আবারো তার আগের কক্ষপথে ফেরত যাবে, নাকি পৃথিবীর বুকে আছড়ে পড়বে, তা হিসেব করে বের করার চেষ্টা করছে মহাকাশ গবেষণায় নিয়োজিত সংস্থাটি। সিবিসি।

নিউজটি শেয়ার করুন...

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018-2020  Bhorarbatra.Com
Desing & Developed BY ThemesBazar.Com